৮০ ফিলিস্তিনির লাশ ফেরত দিয়েছে ইসরায়েল

  বিশেষ প্রতিনিধি    28-12-2023    16
৮০ ফিলিস্তিনির লাশ ফেরত দিয়েছে ইসরায়েল

ইসরায়েলি সেনাবাহিনীর স্থল আক্রমণের সময় নিহত প্রায় ৮০ ফিলিস্তিনির মৃতদেহ গাজায় ফিরিয়ে দেওয়া হয়েছে বলে তুরস্কের সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদনে বলা হয়েছে। পরে মৃতদেহগুলোকে ফিলিস্তিনের তেল আল সুলতান কবরস্থানে একটি গণকবরে দাফন করা হয়।

টাইমস অব ইসরায়েলের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় নিহত ৮০ ফিলিস্তিনিদের লাশ ফেরত দেওয়া হয়েছে। মর্গ এবং কবর থেকে নিহতদের নিয়ে পরীক্ষা করে দেখা হয়, তাদের মধ্যে কোনা ইসরায়েলি জিম্মি রয়েছে কিনা। জিম্মি না পাওয়ায় মৃতদেহগুলোকে রেড ক্রসের মাধ্যমে হামাস কর্তৃপক্ষের কাছে ফেরত দেওয়া হয়েছে এবং তাদের গাজায় একটি গণকবরে দাফন করা হয়েছে।

আনাদোলুর প্রতিবেদনে বলা হয়, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল মঙ্গলবার দক্ষিণ গাজার ইসরায়েল-নিয়ন্ত্রিত কারেম আবু সালেম ক্রসিং দিয়ে মৃতদেহগুলো গ্রহণ করেছে। একটি ট্রাক থেকে নীল রঙের প্লাস্টিকে মোড়ানো লাশগুলো স্বাস্থ্যকর্মীরা নামিয়ে নেয়। এরপর বুলডোজারে করে লাশগুলো নিয়ে যাওয়া হয় গণকবরে দাফনের জন্য।

রাফাহ শহরের মোহাম্মদ ইউসেফ এল-নাজার হাসপাতালের পরিচালক মারওয়ান আল হামস আনাদোলুকে বলেছেন, ‘জাতিসংঘ গাজা উপত্যকায় অনেক শহীদের আগমনের বিষয়ে আমাদের আগেই জানিয়েছিল। আনুমানিক প্রায় ৮০ জনের মৃতদেহ পেয়েছি আমরা।

তিনি আরো বলেন মৃতদেহগুলো একটি কাবার্ড ভ্যানে করে পৌঁছেছিল। কিছু লাশ অক্ষত ছিল, কিছু টুকরো টুকরো ছিল এবং অন্যগুলো পচে গিয়েছিল। আল হামস বলেছেন, ‘মৃতদেহগুলো দাফনের জন্য কবরস্থানে স্থানান্তরিত করা হয়েছে। স্বাস্থ্য ও বিচার মন্ত্রণালয় সম্ভাব্য যুদ্ধাপরাধের জন্য মৃতদেহগুলো তদন্ত করুন।

আন্তর্জাতিক-এর আরও খবর