র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা শিগগিরই উঠতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

  বিশেষ প্রতিনিধি    16-01-2023    192
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা শিগগিরই উঠতে পারে: স্বরাষ্ট্রমন্ত্রী

বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, খুব শিগগিরই র‌্যাবের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা উঠে যেতে পারে। এমন আশ্বাস দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

সোমবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আসাদুজ্জামান খান বলেন, সন্ত্রাস মোকাবিলায় র‌্যাব ভালো ভূমিকা রেখেছে বলে তারাও স্বীকার করেছে। তবে নিষেধাজ্ঞা চলে এলে সেটি তুলে নেওয়ার প্রক্রিয়া জটিল হয়ে যায় বলে জানিয়েছেন লু।

তিনি বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রসঙ্গে ডোনাল্ড লু-কে জানানো হয়েছে। দেশের সন্ত্রাস, জঙ্গিবাদ, অগ্নিসন্ত্রাস, মাদক চোরাচালান, হত্যা, বিদেশিদের হত্যাসহ নানা ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড রোধে র‌্যাবের বিরাট ভূমিকা রয়েছে।

ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠক প্রসঙ্গে কামাল আরও বলেন, বাংলাদেশের নির্বাচনকালীন সরকারব্যবস্থা তুলে ধরা হয়েছে যুক্তরাষ্ট্রের কাছে, একই সঙ্গে নির্বাচনে সবাই অংশগ্রহণ করবে বলেও জানানো হয়েছে।

লু’র কথা–সুষ্ঠু নির্বাচন দেখতে চায় দেশটি। একই সঙ্গে জনসভার নামে কোনো সহিংসতাও দেখতে চায় না যুক্তরাষ্ট্র সরকার। বাংলাদেশকে সমৃদ্ধিশালী দেখতে চায় আমেরিকা, জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে কোনো বাধা দেবে না সরকার। কিন্তু তারা রাস্তা বন্ধ করে, জ্বালাও-পোড়াও নীতি নিলে বা ভাঙচুর করলে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

এদিকে রোববার (১৫ জানুয়ারি) বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডোনাল্ড লু’র সঙ্গে বৈঠক করেন আসাদুজ্জামান খান কামাল। ওই বৈঠকের কথা সচিবালয়ে আজ তুলে ধরেন তিনি।

রোববার দিবাগত রাত ২টার দিকে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেছেন ডোনাল্ড লু।

উল্লেখ্য, শনিবার (১৪ জানুয়ারি) ঢাকায় আসেন লু। দুদিনের এ সফরে আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও সুশীল সমাজের প্রতিনিধি ছাড়াও সরকারের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন মার্কিন এ সহকারী পররাষ্ট্রমন্ত্রী। এর আগে ডোনাল্ড লু ১২ থেকে ১৪ জানুয়ারি ভারত সফর করেছেন।

জাতীয়-এর আরও খবর