কানাডা সরকার বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত করেনি: হাইকমিশন

  বিশেষ প্রতিনিধি    14-08-2023    71
কানাডা সরকার বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত করেনি: হাইকমিশন

কানাডার আদালতের রায় নিয়ে কানাডা সরকার মন্তব্য করতে পারে না। একইভাবে বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ততার কারণে কানাডার অভিবাসনবিষয়ক ট্রাইব্যুনালে বাংলাদেশির আশ্রয়ের আবেদন নামঞ্জুর হওয়ার বিষয়ে কানাডা সরকারের ‘কোনো মন্তব্য নেই’।

ঢাকায় কানাডীয় হাইকমিশন গতকাল রবিবার এ তথ্য জানায়। তবে কানাডা সরকার বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে তালিকাভুক্ত করেনি বলে জানিয়েছে হাইকমিশন।

কানাডার ফেডারেল আদালত গত ১৫ জুন দেশটিতে রাজনৈতিক আশ্রয়ের জন্য বিএনপি নেতা পরিচয় দেওয়া মোহাম্মদ জিপসেদ ইবনে হকের জুডিশিয়াল রিভিউয়ের আবেদন নাকচ করেন। আদালতের রায়ে বলা হয়েছে, মোহাম্মদ জিপসেদ ইবনে হক বাংলাদেশে এমন একটি রাজনৈতিক দলের (বিএনপি) সঙ্গে যুক্ত ছিলেন, যে দল বল প্রয়োগ ও নাশকতার মাধ্যমে আওয়ামী লীগ সরকারকে উত্খাতের চেষ্টা করেছে। বিএনপি নাশকতায় জড়িত কি না, এমন বিষয়ও আদালত বিবেচনায় নিয়েছেন।

কানাডার আদালতের সাম্প্রতিক ওই রায়ের বিষয়ে কানাডা সরকারের অবস্থান এবং বিএনপির সঙ্গে সম্পৃক্ততার কারণে কানাডায় বাংলাদেশিদের আশ্রয়ের আবেদন নাকচ করছে কি না এ বিষয়ে ঢাকায় কানাডীয় হাইকমিশন বলেছে, কানাডীয় ব্যবস্থায় সুরক্ষার জন্য আবেদনকারীদের কানাডার অভিবাসন ও শরণার্থী বোর্ডে পাঠানো হয়।

ওই বোর্ড একটি স্বতন্ত্র ট্রাইব্যুনাল। কানাডার বিচার বিভাগ স্বাধীনভাবে পরিচালিত হয়। কোনো নির্দিষ্ট মামলার বিষয়ে কানাডার হাইকমিশন কোনো মন্তব্য করতে পারে না।

কানাডীয় হাইকমিশন জানায়, কানাডার সন্ত্রাস দমন প্রচেষ্টার অন্যতম মূল হাতিয়ার হলো সন্ত্রাসী তালিকা।

কানাডা বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেনি।

কানাডার আদালতের সাম্প্রতিক রায় বাংলাদেশে কিভাবে নির্বাচন হওয়া উচিত সে বিষয়ে কানাডার দৃষ্টিভঙ্গিতে কোনো প্রভাব ফেলবে কি না—এ প্রসঙ্গে কানাডীয় হাইকমিশন জানায়, কানাডা বাংলাদেশের সব রাজনৈতিক দলকে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য অর্থবহ সংলাপে ভূমিকা রাখার আহবান জানায়।

-কালেরকন্ঠ

জাতীয়-এর আরও খবর