একনাগাড়ে ৬ মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নয়

  বিশেষ প্রতিনিধি    21-02-2023    236
একনাগাড়ে ৬ মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব নয়

সহকারী প্রধান শিক্ষক একনাগাড়ে ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না বলে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

২০১১ সালের ৬ জুন জারি করা পরিপত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক থাকা অবস্থায় তাকে ভিন্ন অপর কোনো শিক্ষককে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব অর্পণ করা যাবে না। সহকারী প্রধান শিক্ষকের পক্ষে কোনো কারণে দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ অসদাচরণ বলে গণ্য হবে। বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠতম সহকারী শিক্ষক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের নতুন আদেশে বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কমিটিকে ম্যানেজ করে প্রধান শিক্ষক নিয়োগ না দিয়ে দীর্ঘদিন দায়িত্ব পালন করছেন এবং নিজেই প্রধান শিক্ষক হওয়ার জন্য অনুকূল পরিবেশ তৈরি করার চেষ্টা করছেন।

এমতাবস্থায় সরকার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে যে, সহকারী প্রধান শিক্ষক একনাগাড়ে ছয় মাসের বেশি ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। যদি ছয় মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া সম্ভব না হয়, তাহলে জ্যেষ্ঠতম তিনজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে পরবর্তী ছয় মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে। তিনিও যদি ছয় মাসের মধ্যে প্রধান শিক্ষক নিয়োগ দিতে না পারেন, তাহলে তিনি ব্যতীত জ্যেষ্ঠতম তিনজন শিক্ষকের মধ্য থেকে যেকোনো একজনকে পরবর্তী ছয় মাসের জন্য ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে হবে।

জাতীয়-এর আরও খবর