ইউরোপীয় ইউনিয়ন যে কারণে ইসরায়েলে অনুষ্ঠান বর্জন করেছে

  বিশেষ প্রতিনিধি    09-05-2023    85
ইউরোপীয় ইউনিয়ন যে কারণে ইসরায়েলে অনুষ্ঠান বর্জন করেছে

ইসরায়েলের কট্টর ডানপন্থী মন্ত্রী ইটামার বেন-গিভির অংশগ্রহণের পরিকল্পনা করেছেন – এমন তথ্য জানার পর দেশটিতে ইউরোপ দিবস উদযাপনের কুটনীতিক অনুষ্ঠান বাতিল করেছে ইউরোপীয় ইউনিয়ন।

আয়োজকরা বলছেন, তারা এমন কাউকে ‘কোন একটি জায়গা’ দিতে চান না যার মতাদর্শ তাদের মূল্যবোধের বিপরীত।

ইসরায়েলি সরকারের পদধারী প্রতিনিধি হিসেবে মি. বেন-গিভির জোরপূর্বক বলেছিলেন যে মঙ্গলবারের অনুষ্ঠানে তিনি রীতি অনুযায়ী ভাষণ দেবেন।

এমন সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় ইইউ এর বিরুদ্ধে “অকুটনৈতিক কণ্ঠরোধ” এর অভিযোগ তুলেছেন তিনি।

এটা বোঝা যাচ্ছে যে, ইসরায়েলি সরকারের মন্ত্রীসভা, কোনো কুটনৈতিক অনুষ্ঠানে অংশ নিতে তৈরি করা মন্ত্রীদের তালিকা অনুযায়ী তার পালা আসার কারণেই মি. বেন-গিভির এর নাম সুপারিশ করেছে। আর ইইউ এর রাষ্ট্রদূত এই প্রক্রিয়ায় অপ্রত্যাশিতভাবেই পড়ে গেছেন।

ইইউ এবং সংস্থাটরি উল্লেখযোগ্য সদস্য রাষ্ট্রগুলোর পক্ষ থেকে, কট্টরডানপন্থী মতবাদে বিশ্বাস করেন না এমন একজন মন্ত্রীকে পাঠানোর অনুরোধ করা হলেও মি. বেন-গিভির জোরপূর্বকই বলেছেন যে, তিনিই ওই অনুষ্ঠানে যাবেন।

জাতীয় নিরাপত্তা বিষয়ক এই মন্ত্রী বলেছিলেন যে, তিনি তার বক্তৃতা ব্যবহার করে “জিহাদ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সংগ্রাম” করার আহ্বান জানাবেন এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদেরও বলবেন যে “ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর সৈন্য এবং ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে নেয়া পদক্ষেপে অর্থায়ন করা ইইউ দেশগুলোর জন্য সমীচীন নয়। ”

বেশ কয়েকজন ইইউ প্রতিনিধি উপস্থিত না হওয়ার হুমকি দিয়েছিলেন।

আন্তর্জাতিক-এর আরও খবর