অস্থিরতার মধ্যেই চীনের সঙ্গে বৈঠকে রাশিয়া

  বিশেষ প্রতিনিধি    25-06-2023    108
অস্থিরতার মধ্যেই চীনের সঙ্গে বৈঠকে রাশিয়া

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো ও চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং/ ছবি: সংগৃহীত

নিজেদের ভাড়াটে সৈন্যবাহিনী ওয়াগনারের সঙ্গে অস্থিরতা চলার মধ্যেই চীনে গেছেন রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো। রোববার (২৫ জুন) এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি দুই দেশের প্রতিনিধিদের মধ্যে আন্তর্জাতিক ও আঞ্চলিক পর্যায়ে সৃষ্ট বিভিন্ন উদ্বেগের বিষয়ে মতবিনিময় হয়েছে।

অবশ্য রুদেনকো কখন বেইজিংয়ে এসেছিলেন বা ওয়াগনারের বিদ্রোহ কেন্দ্র করে তার এই সফর কি না, তা স্পষ্ট করে জানায়নি কোনো পক্ষই। তবে এর মাধ্যমে বোঝা যাচ্ছে, চলমান পরিস্থিতিতে যেকোনো বিপদ এড়াতে পরম মিত্র চীনের ওপর আরও বেশি নির্ভরশীল হয়ে পড়েছেন পুতিন।

ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে কয়েক মাস ধরেই রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দ্বন্দ্ব চলছে। গত শুক্রবার (২৩ জুন) প্রিগোজিন অভিযোগ করেন, তার বাহিনীর ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মস্কো। এর কঠিন প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি।

এক অডিওবার্তায় প্রিগোজিন ঘোষণা দেন, রুশ নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করতে প্রয়োজনীয় সবকিছু করবেন তারা। আর এই পথে যারা-ই বাধা হয়ে দাঁড়াবে তাদের ধ্বংস করে দেওয়া হবে।

শুক্রবার তার বাহিনী ইউক্রেন ছেড়ে রাশিয়ার সীমান্তবর্তী শহর রোস্তভ-অন-ডনে প্রবেশ করে ও সেখানকার একটি সেনা সদর দপ্তর দখল করে। সেসময় রুশ বাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করার দাবিও তোলেন প্রিগোজিন। পরে মস্কোমুখী অভিযান শুরু করে ওয়াগানার।

এ ঘটনাকে ‘পিঠে ছুরিকাঘাত’ উল্লেখ করে বিদ্রোহীদের কঠোর শাস্তি দেওয়ার হুঁশিয়ারি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফলে পরিস্থিতি ধীরে ধীরে আরও সহিংসতার দিকে এগিয়ে যেতে থাকে।

তবে শনিবার (২৪ জুন) ক্রেমলিনের সঙ্গে সমঝোতার পরিপ্রেক্ষিতে মস্কো অভিমুখে অভিযান বন্ধ করে পিছু হটে প্রিগোজিনের সৈন্যদল। এরই মধ্যে ভাড়াটে বাহিনীর সৈন্যরা রোস্তভ-অন-ডন শহরের সামরিক সদর দপ্তর ত্যাগ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে ওয়াগনার সৈন্যদের শহর ছাড়তে দেখা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্দার লুকাশেঙ্কোর সঙ্গে আলোচনার পর দৃশ্যত ক্রেমলিনের সঙ্গে চুক্তিতে পৌঁছেছেন ওয়াগনার প্রধান ইভজেনি প্রিগোজিন। তবে এ বিষয়ে খুব সামান্যই তথ্য দিয়েছে পুতিন প্রশাসন।

সূত্র: আল জাজিরা

আন্তর্জাতিক-এর আরও খবর