ত্রিদেশীয় মহাসড়কে যুক্ত হতে মিয়ানমারের সম্মতির অপেক্ষায় বাংলাদেশ

  বিশেষ প্রতিনিধি    15-03-2023    209
ত্রিদেশীয় মহাসড়কে যুক্ত হতে মিয়ানমারের সম্মতির অপেক্ষায় বাংলাদেশ

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ভারত-মিয়ানমার-থাইল্যান্ড মহাসড়কে বাংলাদেশের যুক্ত হওয়ার বিষয়ে থাই ও ভারত সরকারের সম্মতি আছে। তবে এ ব্যাপারে মিয়ানমার কী সিদ্ধান্ত নেয় সেই অপেক্ষায় আছে বাংলাদেশ।

মঙ্গলবার বাংলাদেশ ও থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব পর্যায়ের তৃতীয় বৈঠক পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হয়। বৈঠকে থাই বিনিয়োগ, দেশটির সঙ্গে বাণিজ্য বাড়ানো, রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতা ও কানেক্টিভিটি (যোগাযোগ) ইস্যুতে ত্রিদেশীয় মহাসড়কে বাংলাদেশের যুক্ত হওয়ার বিষয়ে অগ্রাধিকার দেয় ঢাকা। একই সঙ্গে ঢাকা-ব্যাংককের মধ্যে কোস্টাল শিপিং চালুর বিষয়ে ঢাকার পক্ষ থেকে জোর দেওয়া হয়। বাংলাদেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। থাইল্যান্ডের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পার্মানেন্ট সেক্রেটারি সারুন চারোয়েনসুওয়ান।

পরে পররাষ্ট্র সচিব সাংবাদিকদের বলেন, আমরা ত্রিপক্ষীয় সড়কে যুক্ত হতে চাই। আমরা তাদের আগ্রহের কথা জানিয়েছি। ইতোমধ্যে ভারত ও থাইল্যান্ডের সঙ্গে কথা হয়েছে। তাদের দিক থেকে কোনো সমস্যা নেই। তবে মিয়ানমার কীভাবে নেয়, তা দেখার বিষয়। তিনি বলেন, এ ছাড়াও আমরা দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আলোচনা করেছি। কারণ এ খাতে সম্ভাবনা রয়েছে। আমরা বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে চাই। সচিব বলেন, বর্তমানে থাইল্যান্ডের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য ১ বিলিয়ন ডলার। এটি বাড়িয়ে ২ বিলিয়ন ডলারে নিতে চাই।

মাসুদ বিন মোমেন বলেন, ত্রিদেশীয় মহাসড়কে যুক্ত হওয়া ছাড়াও বিমান যোগাযোগ ও মেরিটাইম যোগাযোগের বিষয়টি ছিল। বিমান যোগাযোগ আরও বাড়াতে থাইল্যান্ডের সঙ্গে একটি সমঝোতা স্মারক প্রস্তুত রয়েছে। এটি সম্পন্ন হলে দুদেশের মধ্যে বিভিন্ন বিষয়ে আরও সম্ভাবনা তৈরি হবে। সারুন চারুয়েনসুওয়ান বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের বন্ধুত্ব দীর্ঘদিনের। এই সম্পর্ক আরও এগিয়ে নিতে চাই। কীভাবে দুই দেশের বিনিয়োগ ও বাণিজ্য বাড়ানো যায় তা নিয়ে আলোচনা চলছে।

জাতীয়-এর আরও খবর