নিম্নস্তরের সিগারেটের দাম বাড়লে ধূমপায়ীর সংখ্যা কমবে

  বিশেষ প্রতিনিধি    08-04-2023    135
নিম্নস্তরের সিগারেটের দাম বাড়লে ধূমপায়ীর সংখ্যা কমবে

দেশে নিম্নস্তরের সিগারেটের দাম গত কয়েক বছরে যৎসামান্য বেড়েছে। এই স্তরের সিগারেটের দাম স্বল্প হারে বাড়ানোর প্রভাব পড়ছে সামগ্রিক অর্থনীতিতে। তাই আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে, রাজস্ব ও জনস্বাস্থ্য; বিবেচনায় নিম্নস্তরের সিগারেটের দামবৃদ্ধি করা জরুরি বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াছ হোসেন বলেন, ‘সরকারের রাজস্ব আয় বাড়তে ও নিম্নআয়ের ধূমপায়ীদের ধূমপানের আসক্ত কমাতে অবশ্যই নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ানো উচিত।’

বাংলাদেশর আর্ক ফাউন্ডেশন এবং যুক্তরাষ্ট্রের শিকাগোর ইলিয়ন বিশ্ববিদ্যালয়ের ট্যোবাকোনোমিক্সের এক গবেষণায় দেখা যায়, সিগারেটের দাম বৃদ্ধির ফলে নিম্ন আয়ের মানুষের মধ্যে ধুমপানের প্রবণতা কমে। গবেষণায় বলা হয়েছে, সিগারেটের দাম ১০ শতাংশ বাড়ানো হলে, নিম্ন আয়ের মানুষের ধূমপান ৯ শতাংশ কমে আসে। গত চার অর্থবছরে নিম্নস্তরের সিগারেটের মূল্য বৃদ্ধি হয়েছে মাত্র ৩ টাকা! ২০১৯-২০ অর্থবছরে ৩৭ টাকা থেকে বেড়ে ২০২২-২৩ অর্থ বছরে হয়েছে ৪০ টাকা।

সিগারেট খাত থেকে বেশ কয়েক বছর ধরেই ১০-১৫ শতাংশ রাজস্ব প্রবৃদ্ধি পেয়ে আসছে সরকার। কিন্তু এই হারে ভাটা পড়েছে গত অর্থবছরে। জাতীয় রাজস্ব বোর্ড সূত্রে জানা যায় গত ২০২০-২০২১ অর্থ বছরে সিগারেট খাত থেকে রাজস্ব আয় হয়েছিলো ২৮৫০০ কোটি টাকা এবং প্রবৃদ্ধি ছিলো ১৩ শতাংশ।

গত ২০২১-২০২২ অর্থ বছরে প্রবৃদ্ধি ছিলো ৪ শতাংশ এবং চলতি অর্থবছরে সিগারেট খাত থেকে প্রবৃদ্ধি একই হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ রাজস্ব আয় মুদ্রাস্ফীতির তুলনায় কম থাকার সম্ভাবনা বেশি। এই রাজস্ব হারানোর কারণ হিসেবে নিম্নস্তরের সিগারেটের যথাযথ মূল্যবৃদ্ধি না হওয়ার কথা বলছেন বিশ্লেষকরা। এ অর্থবছরেও প্রবৃদ্ধি না হলে, তা সামগ্রিক অভ্যন্তরীণ রাজস্বের ওপর প্রভাব ফেলবে বলে শঙ্কা বিশ্লেষকদের।

নিম্নস্তরের সিগারেটের মূল্য ৪০ টাকা (প্রতি ১০ টাকার প্যাকেট) থেকে ১০ থেকে ১৫ শতাংশ বাড়ানো গেলে তা সামগ্রিক অভ্যন্তরীণ রাজস্বের পক্ষে ইতিবাচক হবে। জনস্বাস্থ্য বিবেচনায় সরকার সিগারেটের ভলিউম বাড়ানোর পরিপন্থী। তাই, হারানো রাজস্ব ফেরত পেতে এখন ন্যাশনাল বোর্ড অব রেভিনিউকে (এনবিআর) নিম্নস্তরের সিগারেটের দাম বাড়ানোর দিকেই নজর দিতে হবে।

জাতীয়-এর আরও খবর