গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে জনগণকে রাজপথে নামতে হবে

কক্সবাজারে ছাত্রদলের ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে লুৎফুর রহমান কাজল

  বিশেষ প্রতিনিধি    03-01-2023    145
গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে জনগণকে রাজপথে নামতে হবে

অধিকার ফিরিয়ে আনা ও গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে জনগণকে রাজপথে নামতে হবে মন্তব্য করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক ও কক্সবাজার-৩ আসনের সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল।

তিনি বলেছেন, বিএনপি অহিংস আন্দোলনে বিশ্বাসী। গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে জনগণকে রাজপথে নামতে হবে। দেশ বাঁচাতে আওয়ামী লীগকে হটানোর বিকল্প পথ নাই।

সোমবার (২ জানুয়ারি) ছাত্রদলের ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কক্সবাজার জেলা ছাত্রদল আয়োজিত ছাত্রসমাবেশে লুৎফুর রহমান কাজল প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, কর্মীদের সঙ্গে জনগণের অংশগ্রহণ লাগবে। এই মানুষকে রাস্তায় নামতে হবে। তাহলে গণতান্ত্রিক আন্দোলনে সফলতা আসবে।

লুৎফুর রহমান কাজল বলেন, বিএনপির ১০ দফা ও ২৭ দফা নিয়ে সমালোচনা করেন আওয়ামী লীগ নেতারা। তারা গদবাধা কথা বলেন। অথচ দফাগুলো ভালোভাবে পড়ে দেখেন নি তারা। ২৭ দফার মধ্যে একটি হলো, কেউ দুইবারের অধিক প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি হতে পারবে না। সব জায়গায় রাষ্ট্র মেরামতের কথা বলা আছে। আওয়ামী লীগের উচিৎ, দেশের স্বার্থে যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়া।

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশ্যে বিএনপি নেতা কাজল বলেন, দফাগুলো ভালোভাবে পড়বেন। তারপর সমালোচনা করবেন। আওয়ামী লীগ সবচেয়ে বেশী জঘন্যভাবে সংবিধান লঙ্ঘন করেছে। তাদের সময়কালে দেশের ৮০ শতাংশ মানুষ ভোট দিতে পারে নাই। এভাবে আপনারা (আওয়ামী লীগ) দেশটাকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করেছেন। ১০ টাকার জিনিস ১০০ টাকা দেখিয়ে ৯০ টাকা লুট করে নিয়েছে, এটি আওয়ামী লীগের চরিত্র।

জেলা ছাত্রদলের সভাপতি শাহাদাত হোসেন রিপনের সভাপতিত্বে ছাত্র সমাবেশে লুৎফুর রহমান কাজল আরো বলেন, ১৪ বছর ধরে দেশে কোনো গণতন্ত্র নেই। ৭১ এবং ৭০ নিয়ে নতুন ইতিহাস পড়ানো হচ্ছে। যা নতুন ইতিহাস হয়েছে।

তিনি বলেন, অনেক বিখ্যাত মুক্তিযোদ্ধা আওয়ামী লীগ সমর্থন করে না। যে কারণে তাদের নাম মুক্তিযোদ্ধার তালিকায় স্থান হয়নি। বীর উত্তম খেতাবপ্রাপ্ত জিয়াউর রহমানকে বলা হচ্ছে তিনি ‘মুক্তিযোদ্ধা’ নন! বিএনপির কেন্দ্রীয় নেতা লুৎফুর রহমান কাজল আক্ষেপ করে বলেন, ‘মুক্তিযোদ্ধের সংগঠক’ নামে এখন একটা নতুন শব্দ বের হয়েছে। অনেক আওয়ামী লীগ নেতার নামে আগে ‘মুক্তিযোদ্ধের সংগঠক’ লেখা হয়।

আমরা এখনো চ্যালেঞ্জ দিয়ে বলতে পারি, যত ‘সম্মুখ মুক্তিযোদ্ধা’ বিএনপিতে আছে, সব দল মিলিয়ে তত মুক্তিযোদ্ধা নাই।

তিনি বলেন, বেগম খালেদা জিয়ার মনোবল জাতীয়তাবাদী ছাত্রদল। ইনশাআল্লাহ ২০২৩ সাল হবে বিএনপির সাল।

জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ফাহিমুর রহমান ফাহিমের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী, সাধারণ সম্পাদক এডভোকেট শামীম আরা স্বপ্না, সিনিয়র সহ-সভাপতি এটিএম নুরুল বশর চৌধুরী।

এছাড়া সমাবেশে বিএনপি ও ছাত্রদলের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

আলোচনা সভা শেষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করলে পুলিশি বাধার সম্মুখীন হয়। পরে বিক্ষুব্ধ ছাত্র জনতা শহীদ মিনার প্রাঙ্গণে জড়ো হয়ে মিছিল ও শ্লোগান ধরে। প্রায় আধাঘণ্টা ধরে সেখানে তারা বিক্ষোভ প্রদর্শন করে।

সারাদেশ-এর আরও খবর