সেন্টমার্টিনে নৌবাহিনীর মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

  বিশেষ প্রতিনিধি    29-01-2023    210
সেন্টমার্টিনে নৌবাহিনীর মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান

প্রবালদ্বীপ সেন্টমার্টিনে মেডিক্যাল ক্যাম্পেইন ও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে নৌবাহিনী।

শনিবার (২৮ জানুয়ারি) চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডারের নির্দেশে বানৌজা সমুদ্র জয় সারাদিনব্যাপী বিনামূল্যে ওষুধ বিতরণ ও চিকিৎসা সেবা প্রদান কার্যক্রমে দ্বীপটির স্থায়ী জনগোষ্ঠীর পাশাপাশি ভ্রমনে আগত পর্যটকদের মাঝে ব্যাপক উদ্দীপনা লক্ষ্য করা যায়। সারাদিনব্যাপী এই চিকিৎসা ক্যাম্পেইনে প্রায় পাঁচশতাধিক মানুষকে প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ প্রদান করা হয়।

সেন্টমার্টিন দ্বীপের জনসাধারণের স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ নৌবাহিনী তাদের পাশে থাকবে এবং এ ধরনের সেবামূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে দ্বীপবাসী আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, প্রাকৃতিক সৌন্দর্য্যে ঘেরা সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় একটি পর্যটন কেন্দ্র। মূল ভূখন্ড থেকে বেশ খানিকটা দূরে সমুদ্রে অবস্থিত হওয়ায় এ দ্বীপে স্থায়ীভাবে বসবাসরত প্রায় সাত হাজার পাঁচশত জন নাগরিকের জন্য স্বাস্থ্য সেবা অপ্রতুল। এছাড়া বর্তমানে পর্যটকদের ব্যাপক আগমনের কারণে স্বাস্থ্যসেবার চাহিদা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

পাশাপাশি, সেন্টমার্টিন দ্বীপ পরিস্কার পরিচ্ছন্নতা অভিযানে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘সমুদ্র জয়’ কর্তৃক সারাদিনব্যাপী পরিস্কার পরিচ্ছন্নতা ক্যাম্পেইন শুরু করে। পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে উক্ত জাহাজের প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকদের সমন্বয়ে সর্বমোট ১৫০ জন নৌসদস্য অংশগ্রহণ করেন।

নৌসদস্যগণ আগত ভ্রমণপ্রেমী পর্যটকদের কাছে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় সকলের করণীয় এর উপর দৃষ্টি আকর্ষণ করেন।

সেন্টমার্টিন দ্বীপের জীববৈচিত্র ও প্রাকৃতিক সৌন্দর্য্যে পরিপূর্ণ এ দ্বীপটি রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। পর্যটক সমাগমকে তারা অভিনন্দন জানালেও কিছু কিছু স্থানীয় ও পর্যটকদের অসচেতনতার কারণে যেখানে সেখানে ফেলে দেয়া প্লাস্টিক বর্জ্য দ্বীপটির সৌন্দর্য্য ও জীব বৈচিত্রকে ব্যাহত করছে। এ কার্যক্রমের মাধ্যমে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ ও জীব বৈচিত্র সংরক্ষণে জনসচেতনতা বৃদ্ধি পাবে বলে আশা করা যায়।

সারাদেশ-এর আরও খবর