কক্সবাজারে ইয়াবা মামলায় শ্যালক-দুলাভাইয়ের যাবজ্জীবন

  বিশেষ প্রতিনিধি    10-07-2023    113
কক্সবাজারে ইয়াবা মামলায় শ্যালক-দুলাভাইয়ের যাবজ্জীবন

ইয়াবা ট্যাবলেট পাচারের অভিযোগে শ্যালক ও দুলাভাইকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এ সময় প্রত্যেক আসামিকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়, অনাদায়ে আরও এক বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন। আদালতের সরকারি কৌঁসুলি ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

কারাদণ্ডপ্রাপ্তরা হলেন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের পূর্ব উজানটিয়া এলাকার রমিজ উদ্দিন এবং চকরিয়া উপজেলার বদরখালী এলাকার ওয়াইজ উদ্দিন। সম্পর্কে তারা শ্যালক ও দুলাভাই।

মামলার বিবরণে জানা যায়, ২০২১ সালের ৯ আগস্ট রাতে র‍্যাব-৭ চট্টগ্রামের একটি দল খবর পায় পেকুয়া উপজেলার পূর্ব উজানটিয়া এলাকায় জনৈক মাদক কারবারির বাড়িতে পাচারের উদ্দেশ্যে ইয়াবার বড় একটি চালান মজুদ করেছে। এমন খবরে র‍্যাব সদস্যরা বাড়িটি ঘিরে ফেলে। র‍্যাবের উপস্থিতি টের পেয়ে ৩-৪ জন লোক দৌড়ে পালানোর চেষ্টা চালায়। এ সময় ধাওয়া দিয়ে দুইজনকে আটক করা হয়। পরে বাড়িতে তল্লাশি চালিয়ে ১ লাখ ১১ হাজার ৯০০ টি ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়।

এ ঘটনায় পরদিন ১০ আগস্ট র‍্যাবের এক সদস্য বাদী হয়ে পেকুয়া থানায় মামলা দায়ের করেন। পরে ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর মামলার তদন্ত কর্মকর্তা আদালতে অভিযোগপত্র জমা দেন। এ মামলায় ২০২২ সালের ২৭ আগস্ট আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

আদালতের কৌঁসুলি ফরিদুল আলম বলেন, দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে আজ মামলার রায় ঘোষণার দিন ধার্য করা হয়। এতে বিচারক দুই আসামিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডাদেশ এবং প্রত্যেককে ৫ লাখ টাকা করে জরিমানার আদেশ দেন। এ সময় জরিমানা অনাদায়ে আরও এক বছর করে সাজার আদেশও দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

সারাদেশ-এর আরও খবর