সারাদেশেই হতে পারে ঝড়-বৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ৩ ডিগ্রি

  বিশেষ প্রতিনিধি    21-04-2023    120
সারাদেশেই হতে পারে ঝড়-বৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ৩ ডিগ্রি

আগামী ২৪ ঘণ্টায় আট বিভাগেই ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটি বলছে, এসময়ে দিনের তাপমাত্রা সর্বোচ্চ ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে। এতে কোনো কোনো স্থান থেকে তাপপ্রবাহ দূর হতে পারে। প্রচণ্ড গরম থেকে মিলতে পারে স্বস্তি।

গত ৪ এপ্রিল দেশের ৬ বিভাগে মৃদু তাপপ্রবাহ শুরু হয়। বৃষ্টি না থাকায় তাপপ্রবাহ সারাদেশে ছড়িয়ে পড়ে। তাপপ্রবাহের মাত্রাও মৃদু থেকে তীব্র হয়। প্রচণ্ড গরমে চরম কষ্ট ভোগ করছে দেশের মানুষ।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

গত দুদিন ধরে ধীরে ধীরে দেশের আকাশে বাড়তে থাকে মেঘের আনাগোনা। ময়মনসিংহ ও সিলেটে সীমিত পরিসরে বৃষ্টিও শুরু হয়।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় নেত্রকোনায় ৪৩, ময়মনসিংহ ৮ ও শ্রীমঙ্গলে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা বিভাগসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং রংপুর, দিনাজপুর, মৌলভীবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে বলেও জানান শাহীনুল ইসলাম।

এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে জানিয়ে তিনি বলেন, আগামী তিন দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

সারাদেশ-এর আরও খবর