বার ও বেঞ্চ নিয়েই বিচার বিভাগ : কক্সবাজারের জেলা ও দায়রা জজ ইসমাইল

  বিশেষ প্রতিনিধি    22-02-2023    245
বার ও বেঞ্চ নিয়েই বিচার বিভাগ : কক্সবাজারের জেলা ও দায়রা জজ ইসমাইল

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল বলেছেন, বার ও বেঞ্চ উভয় অংশ নিয়েই পরিপূর্ণ বিচার বিভাগ। তাই ন্যায় বিচারের স্বার্থে উভয় অংশকেই সচেতন ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে।

গত শনিবার (১৮ ফেব্রুয়ারী) কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা, নৈশভোজ, ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি একথা বলেন।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আরো বলেন, বর্তমান সরকার জুডিসিয়ারি বান্ধব সরকার। জাতির জনক বঙ্গবন্ধু সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার জন্য যে স্বপ্ন দেখতেন, আমরা সেই বাংলাদেশ গড়ার জন্য কাজ করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কক্সবাজারকে গুরত্ব দিয়ে এখানে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করছে। ফলে এবছরের মধ্যেই কক্সবাজার-ঢাকা সরাসরি রেললাইন চালু হবে এবং কক্সবাজার বিমানবন্দর আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত হবে। কক্সবাজারে প্রতিদিন অসংখ্য পর্যটক আসেন, সরকারের নীতিনির্ধারণী মহলের দায়িত্বশীলেরা আসেন। এজন্য কক্সবাজারে বিশাল কর্মযজ্ঞ চলাবস্থায় আইনশৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখা অত্যাবশ্যক। এক্ষেত্রে বিচার বিভাগের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তিনি বলেন, আমরা সে দায়িত্ব পালন করছি।

সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল আরো বলেন, কোভিড-১৯ পরিস্থিতির মাঝেও কক্সবাজারে বিচার ব্যবস্থাকে নিয়মিত সচল রাখার চেষ্টা করা হয়েছে। তিনি বলেন, কক্সবাজার বিচার বিভাগে ২০২২ সালে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তি হয়েছে। এজন্য বিচার বিভাগের কাজ করতে গিয়ে বিজ্ঞ বিচারক ও আইনজীবীরা ওভারলোডেড হয়ে অনেকটা হাঁপিয়ে উঠেছেন ও একগুয়েমি মনোভাব সৃষ্টি হয়েছে। এ অবস্থা কাটিয়ে উঠতে সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া খুবই গুরুত্বপূর্ণ। কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া সবার মাঝে কিছুটা হলেও বিনোদনের আমেজ সৃষ্টি করবে। মনকে প্রফুল্ল, সজীব, সতেজ এবং শরীরকে সুস্থ রাখার জন্যও সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়ার মতো হালকা বিনোদন দরকার। আইনজীবীদের পেশার দায়িত্ব পালনের পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতি চর্চায় সময় দেওয়ায় তিনি বিজ্ঞ আইনজীবীদের ধন্যবাদ জানান।

বিজ্ঞ বিচারক মোহাম্মদ ইসমাইল আরো বলেন, তিন বছর আগে তাঁর আবেদনের পরিপ্রেক্ষিতে কক্সবাজার জেলা জজশীপে আরো ৪ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টি করে তাঁদের নিয়োগ দেওয়া হয়েছে। এখন একযোগে ৫ জন অতিরিক্ত জেলা ও দায়রা জজ কক্সবাজার বিচার বিভাগে কাজ করায় মামলার জট কিছুটা হলেও কমতে শুরু করেছে। তিনি বলেন, কক্সবাজারে আরো অতিরিক্ত ৪ জন যুগ্ম জেলা ও দায়রা জজ এর পদ সৃষ্টির জন্য তাঁর করা আবেদন দেশের সর্বোচ্চ নীতিনির্ধারণী মহলে এখন প্রক্রিয়াধীন রয়েছে।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার এর সঞ্চালনায় শনিবার সকাল ১০ টায় বার্ষিক সাধারণ সভা শুরু হয়ে সভা একটানা রাত ৮ টা পর্যন্ত চলে। সাধারণ সভার শুরুতে সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার তাঁর লিখিত বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। সভায় নিরীক্ষা কমিটি তাঁদের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেন। বার্ষিক সাধারণ সভায় সমিতির অর্ধ শতাধিক আইনজীবী বক্তব্য রাখেন।

এরপর রাত সাড়ে ৮ টায় শুরু হয় বার্ষিক নৈশভোজ। নৈশভোজে প্রায় এক হাজার আইনজীবী, জেলা জজশীপ ও চীফ জুডিসিয়াল ম্যজিস্ট্রেসীর বিচারকবৃন্দ, জেলার বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনীতিবিদ, উর্ধতন কর্মকর্তা সহ প্রায় এক হাজার ৭০০ জন ব্যক্তি নৈশ ভোজে অংশ নেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ বিচারক মোহাম্মদ মোসলেহ উদ্দিন, জেলা জজশীপ ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বিজ্ঞ বিচারকবৃন্দ, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ও সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম, সমিতির কার্যকরী কমিটির কর্মকর্তা ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। শনিবার রাত সাড়ে ৮ টায় জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়ে রাত সাড়ে ১২টা পর্যন্ত চলে।

বার্ষিক সাধারণ সভায় বাংলাদেশ সুপ্রীম কোর্টের সহকারী এটর্নি জেনারেল (এএজি), কক্সবাজারের কৃতি সন্তান, এ্যাপিলেট ডিভিশনের আইনজীবী অ্যাডভোকেট আনিস উল মাওয়া আরজু সমিতির লাইব্রেরীর জন্য এক লক্ষ টাকা অনুদান প্রদান করেন। অ্যাডভোকেট আনিস উল মাওয়া আরজু’র পক্ষে তাঁর স্বামী সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মোস্তাকিম এক লক্ষ টাকার অনুদানের চেককটি আনুষ্ঠানিকভাবে কার্যকরী কমিটির কাছে হস্তান্তর করেন। এজন্য সাধারণ সভায় অ্যাডভোকেট আনিস উল মাওয়া আরজু’কে সবর্সম্মতিক্রমে ধন্যবাদ জানানো হয়।

সাধারণ সভায় তিন স্থরে মেধাবৃত্তি প্রাপ্ত আইনজীবী পরিবারের শিক্ষার্থী সদস্যদের আনুষ্ঠানিকভাবে বৃত্তির চেক হস্তান্তর করা হয়।

বার্ষিক সাধারণ সভা, নৈশভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠান সহ সমিতির গৃহীত সকল অনুষ্ঠানমালা সুষ্ঠু, সুন্দর উপভোগ্য করায়, সকলে অংশ নিয়ে সফল করায় কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন সোহেল এবং সাধারণ সম্পাদক, অ্যাডভোকেট মোহাম্মদ তাওহীদুল আনোয়ার সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন।

সারাদেশ-এর আরও খবর