লামায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল কৃষকের

  বিশেষ প্রতিনিধি    08-05-2023    100
লামায় বন্যহাতির আক্রমণে প্রাণ গেল কৃষকের

বান্দরবান জেলার লামা উপজেলায় বন্যহাতির আক্রমণে আক্তার হোসেন (৩৮) নামের এক কৃষক নিহত হয়েছেন। সোমবার ভোরে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি কুমারী চাককাটা গ্রামে এ ঘটনা ঘটে। আক্তার হোসেন চাককাটা গ্রামের বাসিন্দা মৃত ছিদ্দিক আহমদের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, রোববার দিনগত রাত ৩টার দিকে আক্তার হোসেনের বাড়িতে একটি বন্যহাতি ঢুকে গাছের আম ও জমানো পাকা ধান খাওয়া শুরু করে। হাতি উপস্থিতির টের পেয়ে আক্তার হোসেন ঘর থেকে টচ লাইট নিয়ে বের হয়। এ সময় বন্যহাতির কবলে পড়লে গুরুতর আহত হন আক্তার হোসেন। পরে প্রতিবেশীদের সহযোগিতায় স্বজনেরা উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক আক্তার হোসেনকে মৃত ঘোষণা করেন।

গহীন পাহাড় থেকে খাদ্যের সন্ধানে ইউনিয়নের বিভিন্ন স্থানের বসতবাড়ি-বাগানে হানা দিয়ে মানুষ ও ফসলের ক্ষয়ক্ষতি করে আসছে বলে জানান, ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ সদস্য ওমর ফারুক। তিনি বলেন, তাড়াতে গেলে উল্টো মানুষের উপর আক্রমণ চালায় বন্য হাতির দল।

এদিকে লামা বিভাগীয় বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলাল জানায়, বন্যহাতির আক্রমণে নিহত আক্তার হোসেনের পরিবারকে বনবিভাগের বিধি মতে ক্ষতিপূরণ দেয়া হবে।

বন্যহাতির আক্রমণে আক্তার হোসেনের মৃত্যুর সত্যতা নিশ্চিত করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক শহীদুল ইসলাম বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সে আনার আগেই আক্তার হোসেনের মৃত্যু হয়।

এ বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, কারো কোন অভিযোগ না থাকায় নিহত আক্তার হোসেনের লাশ দাপনের জন্য স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

সারাদেশ-এর আরও খবর