যুবসমাজের মধ্যে নৈতিকতা আর মূল্যবোধের শিক্ষা গ্রথিত করতে হবে -জাকিয়া আফরোজ

  বিশেষ প্রতিনিধি    06-02-2023    234
যুবসমাজের মধ্যে নৈতিকতা আর মূল্যবোধের শিক্ষা গ্রথিত করতে হবে -জাকিয়া আফরোজ

যুবসমাজকে শুধু দক্ষতা প্রশিক্ষণ দেয়াই পর্যাপ্ত নয়, তাদের মধ্যে নৈতিকতা আর মূল্যবোধের শিক্ষাও গ্রথিত করতে হবে, আর এখানেই কম্প্যাসের Youth Conservation Corps (YCC) সফলভাবে যুবসমাজ গঠনে ইতিবাচক ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ, বন, ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকিয়া আফরোজ।

তিনি বলেন, নৈতিকতা আর মূল্যবোধের শিক্ষামূলক প্রকল্প দেশব্যাপী বাস্তবায়ন করা উচিত।

ইতিবাচক উদ্যোগে ইউএসএইডের পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে কামনা করেন জাকিয়া আফরোজ।

রবিবার (৫ ফেব্রুয়ারি) কক্সবাজারের ইনানীতে অবস্থিত লা বেলা রিসোর্টে ইউএসএইডের কম্প্যাসে প্রকল্পের YCC প্রশিক্ষণের তৃতীয় ব্যাচের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই বক্তব্য দেন জাকিয়া আফরোজ।

কক্সবাজার ও বান্দরবানের ৩৬ জন সুবিধাবঞ্চিত যুব-যুব নারী ছয় মাসের প্রশিক্ষণ শেষে এই অনুষ্ঠানের মাধ্যমে কৃতিত্বের সনদ লাভ করে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সরকারের যুব উন্নয়ন অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর মোঃ আব্দুস সালাম শিকদার, ইউএসএইডের এনভায়রমেন্ট অফিসের ডেপুটি ডিরেক্টর জোসেফ লেসার্ড, এনভায়রেনমেন্ট টিম লিড কিথ মেনযার, এবং কম্প্যাস প্রকল্পের প্রধান আবু মোস্তফা কামাল উদ্দিন।

জোসেফ লেসার্ড তার বক্তব্যে বলেন, কক্স’স বাজার জীববৈচিত্র্য ও প্রাকৃতিক সম্পদের বৈচিত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণে বাংলাদেশের সরকারী ও বেসরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ইউএসএইডের পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

কিথ মেনযার উল্লেখ করেন, বিশ্বব্যাপী পরিবেশ সংরক্ষণে নারীর অংশগ্রহণ অপ্রতুল; YCC প্রশিক্ষণে ক্রমান্বয়ে নারীর অংশগ্রহণ বৃদ্ধি এক্ষেত্রে ইতিবাচক ভূমিকা পালন করবে।

আবু মোস্তফা কামাল উদ্দিন বলেন, এই প্রশিক্ষণার্থীরা তাদের কারিগরি দক্ষতার পাশাপাশি যে জীবনদক্ষতা লাভ করছে তা তাদের জীবন গঠনে ও সমাজ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সার্টিফিকেট গ্রহণের পাশাপাশি শিক্ষার্থীরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখিতে অতিথিদের পাশাপাশি ইউএসএইড, কম্প্যাসের সহযোগী সংগঠন ইপসা, এআইটি, তাজিনডং, গ্রিন সেভার্স, ও কম্প্যাস প্রকল্পের কর্মকর্তারা অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, US Forest Service এবং USAID এর যৌথ উদ্যোগে পরিচালিত কমিউনিটি পার্টনারশিপ টু স্ট্রেনদেন সাসটেইনেবল ডেভেলপমেন্ট (Compass) প্রকল্পের আওতায় YCC কক্সবাজার এবং বান্দরবানের তরুণ-তরুণীদের নিয়ে কাজ করছে। গত তিন বছর ধরে YCC স্থানীয় সংস্থা ইপসা, AIT Cox’s Bazar, তাজিংডং এবং গ্রিণ সেভার্স এর সহযোগিতায় প্রাকৃতিক সম্পদ সংরক্ষণসহ কারিগরি দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ প্রদান করছে। সাধারণত ১৮-২৪ বছর বয়সী সুবিধাবঞ্চিত এবং পড়াশোনাবঞ্চিত তরুণ-তরুণী YCC’র এই প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পায়।

সারাদেশ-এর আরও খবর