২৫ মার্চের কালো রাতকে স্মরণ করলো কক্সবাজার জেলা আওয়ামী লীগ

  বিশেষ প্রতিনিধি    26-03-2023    156
২৫ মার্চের কালো রাতকে স্মরণ করলো কক্সবাজার জেলা আওয়ামী লীগ

বাঙালির সেই গৌরবদীপ্ত দিন আজ। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৯৭১ সালের এই দিনে বিশ্বের বুকে স্বাধীন জাতি রাষ্ট্র গঠনের লক্ষ্যে স্বাধীনতার ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু।

২৬ মার্চ দিনটি বাঙালির কাছে একইসঙ্গে গৌরব ও শোকের। ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানি হানাদার বাহিনী শুরু করে গণহত্যা। ওই রাতেই বঙ্গবন্ধু ঘোষণা করেন, ‘আজ থেকে বাংলাদেশ স্বাধীন।’ এই ঘোষণার পর ৯ মাস মুক্তিযুদ্ধের সিঁড়ি বেয়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বের বুকে অভ্যুদয় হয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের।

২৫ মার্চ মোমবাতি প্রজ্জ্বলনের মধ্যদিয়ে পাকিস্তানি বর্বর বাহিনীর গণহত্যায় নিহতদের স্মরণ এবং জাতীয়ভাবে ঘোষিত “ব্ল্যাক আউট” কর্মসূচিতে শনিবার রাত সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অংশ গ্রহণ করে কক্সবাজার জেলা আওয়ামী লীগ।

জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগ নেতা রেজাউল করিম, এমপি আশেক উল্লাহ রফিকসহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।

পরে ২৫ মার্চের সেই কালো রাতের সকল ঘাতক এবং তাদের উত্তরসুরিদের প্রতিহত করতে কক্সবাজার জেলা আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীদের শপথ বাক্য পাঠ করান জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান।

সারাদেশ-এর আরও খবর