এক লক্ষ ২২ হাজার ইয়াবা পাচার : একজনের যাবজ্জীবন

  বিশেষ প্রতিনিধি    28-03-2023    154
এক লক্ষ ২২ হাজার ইয়াবা পাচার : একজনের যাবজ্জীবন

এক লক্ষ ২২ হাজার ১৪০ পিচ ইয়াবা টেবলেট পাচারের মামলায় আহমদ কবির নামক এক আসামীকে যাবজ্জীবন (৩০ বছর) সশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে। একইসাথে দন্ডিতকে ৫ লক্ষ টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়েছে।

কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সোমবার ২৮ মার্চ এ রায় ঘোষণা করেন। একই কার্যালয়ের জেলা নাজির বেদারুল আলম এ তথ্য জানিয়েছেন।

দন্ডিত আহমদ কবির কক্সবাজার জেলার টেকনাফ সদর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মিঠাপানির ছড়ার উত্তর লম্বরী গ্রামের মোঃ হাছন ও ছাহারা খাতুনের পুত্র। রায় ঘোষণার সময় দন্ডিত আসামী আদালতে উপস্থিত ছিলেন। রায়ে মামলার অপর আসামী একই এলাকার খুইল্যা মিয়া ও জরিনা খাতুনের পুত্র নুর মোহাম্মদ প্রকাশ খুলু-কে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।

রাষ্ট্র পক্ষে একই আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম ফরিদ এবং দন্ডিত আসামী আহমদ কবির এর পক্ষে অ্যাডভোকেট মাহমুদুল হক মাহমুদ ও খালাসপ্রাপ্ত নুর মোহাম্মদ এর পক্ষে অ্যাডভোকেট বাপ্পী শর্মা মামলাটি পরিচালনা করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ : ২০২১ সালের ২৫ জানুয়ারি ১১ টা ৩৫ মিনিটের দিকে কক্সবাজারের টেকনাফ উপজেলার টেকনাফ সদর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মিঠাপানির ছড়ার উত্তর লম্বরী গ্রামে কবির আহমদের মুরগির খামারে র‍্যাব-৭ এর একটি টিম এক অভিযান চালিয়ে আহমদ কবিরকে ধৃত করে। এসময় নুর মোহাম্মদ প্রকাশ খুলু ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে আহমদ কবিরের স্বীকারোক্তি মতে এক লক্ষ ২২ হাজার ১৪০ পিচ ইয়াবা টেবলেট উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‍্যাব-৭ এর একজন কর্মকর্তা বাদী হয়ে টেকনাফ থানায় ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে আহমদ কবির ও নুর মোহাম্মদ প্রকাশ খুলুকে আসামী করে একটি মামলা দায়ের করেন। যার টেকনাফ থানা মামলা নম্বর : ৭২/২০২১, জিআর মামলা নম্বর : ৭২/২০২১ (টেকনাফ) এবং এসটি মামলা নম্বর : ৪৬৪/২০২২ ইংরেজি।

মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) টেকনাফ থানার এসআই মোঃ আবদুল বাতেন ২০২১ সালের ৬ মার্চ ১১ জনকে সাক্ষী করে আমলী আদালতে মামলাটির চার্জশীট (অভিযোগপত্র) দাখিল করেন। আদালতে চার্জশীট দাখিলের পর ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারী মামলাটি বিচারের জন্য কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে রোববার চার্জ গঠন (অভিযোগ) করা হয়।

মামামলাটির ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ, আসামী পক্ষে সাক্ষীদের জেরা, আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষার রিপোর্ট যাচাই, আসামীদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ, যুক্তিতর্ক সহ বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন করে মামলাটি রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন ধার্য্য করা হয়। রায় ঘোষণার দিনে কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) ধারার ১০(গ) সারণীতে আসামী আহমদ কবিরকে দোষী সাব্যস্থ করে যাবজ্জীবন (৩০ বছর) সশ্রম কারাদন্ড, একইসাথে দন্ডিতকে ৫ লক্ষ টাকা অর্থদন্ড, অর্থদন্ড অনাদায়ে আরো এক বছর বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছেন। রায়ে মামলার অপর আসামী নুর মোহাম্মদ প্রকাশ খুলু-কে বেকসুর খালাস প্রদান করা হয়েছে।

সারাদেশ-এর আরও খবর