সামাজিক অবক্ষয় রোধে দ্বীনি শিক্ষার ভূমিকা অপরিসীম : জেলা পরিষদ চেয়ারম্যান মার্শাল

  বিশেষ প্রতিনিধি    14-05-2023    93
সামাজিক অবক্ষয় রোধে দ্বীনি শিক্ষার ভূমিকা অপরিসীম : জেলা পরিষদ চেয়ারম্যান মার্শাল

সর্বত্র সামাজিক অবক্ষয় দিন দিন বাড়ছে। দ্বীনি শিক্ষাই সামাজিক এ অবক্ষয় রোধে অপরিসীম ভূমিকা রাখতে সক্ষম। কারণ দ্বীনি শিক্ষায় প্রকৃত শিক্ষা। তাই শিক্ষার শুরুতেই কোমলমতি শিশুদের দ্বীনি ও আধুনিক সিলেবাসের সমন্বয়ে পরিচালিত শিক্ষা ব্যবস্থায় শিক্ষিত করে তুলতে হবে। যাতে শিষ্টাচার ও নৈতিকতা সমৃদ্ধ পরিশুদ্ধ সমাজ বিনির্মানে তারা ভূমিকা রাখতে পারে।

কক্সবাজার পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডের এবিসি ঘোনা চেয়ারম্যান ঘাটা হজরত মায়মুনা (রা:) মাদ্রাসা ও আবদুল্লাহ-নাহার হিফজ ও এতিমখানার বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, মাহমুদুল হক ওসমানী স্মৃতি বৃত্তি প্রদান ও একই প্রতিষ্ঠানের সাবেক সভাপতি অধ্যক্ষ আলহাজ্ব মমতাজুল হকের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল এ কথা বলেন।

শনিবার ১৩ মে প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটির সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী’র সভাপতিত্বে মাদ্রাসা ভবনে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ও চট্টগ্রামের সীতাকুন্ড কামিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ আল্লামা মাহমুদুল হক।

ব্যবস্থাপনা কমিটির নির্বাহী সদস্য মোহাম্মদ সেলিম ও সহকারী শিক্ষক ছৈয়দ আলম এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন-মাদ্রাসার প্রধান শিক্ষক হাফেজ মাওলানা আমিনুল হক। সহকারী শিক্ষক ওবাইদুল্লাহ আল মাসুম এর কোরআন তেলাওয়াত মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংবর্ধিত অতিথি, প্রতিষ্ঠানের উপদেষ্টা ও একেএম মোজাম্মেল হক মেমোরিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আলহাজ্ব মমতাজুল হক, ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক, কক্সবাজার জেলা দলিল লেখক সমিতির সভাপতি আলহাজ্ব আবুল হোছাইন, মাদ্রাসার অন্যতম দাতা সদস্য, বিশিষ্ট ব্যাংকার ও জেলা ক্রীড়া সংস্থার সদস্য এম. জাহেদ উল্লাহ জাহেদ, সাবেক জেলা সমবায় অফিসার মোহাম্মদ বখতিয়ার কামাল, ব্যবস্থাপনা কমিটির সহ সাধারণ সম্পাদক মাষ্টার নুরুল আলম, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির সিনিয়র শিক্ষক মাওলানা ফারহান উল্লাহ, ব্যবস্থাপনা কমিটির নির্বাহী সদস্য আরিফুর রহমান চৌধুরী, ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেলিম ওয়াজেদ, অভিবাবক সাংবাদিক মহিউদ্দিন মাহি ও জয়নব আক্তার প্রমুখ।

প্রধান অতিথি কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল আরো বলেন, শুধু সার্টিফিকেট নির্ভর শিক্ষা সবার জন্য কখনো সার্বিক কল্যান বয়ে আনতে পারেনা। ভবিষ্যত প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে এবং সুনাগরিক হিসাবে গড়ে তুলতে হলে একাডেমিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও ধর্মীয় শিক্ষা অর্জনের কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির সাথেও পরিচয় করিয়ে দিতে হবে। কিন্তু আধুনিক তথ্য প্রযুক্তির অনেক নেতিবাচক দিকও রয়েছে। সেখান থেকে নেতিবাচক দিক পরিহার করে, ইতিবাচক দিক গ্রহণ করার জন্য তিনি সবার প্রতি আহবান জানান।

জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল হজরত মায়মুনা (রা:) মাদ্রাসা ও আবদুল্লাহ-নাহার হেফজ ও এতিমখানার সমন্বিত শিক্ষা ব্যবস্থা, উন্নত পাঠদান ও সার্বিক ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি আল্লামা মাহমুদুল হক বলেন, এলাকায় এ ধরনের একটি শিক্ষা প্রতিষ্ঠানের অভাব অনুভব করেছিলাম দীর্ঘদিন ধরে। এই শিক্ষা প্রতিষ্ঠান কক্সবাজার শহরে সুশিক্ষার আলো ছড়াতে এবং উন্নত ও আধুনিক শিক্ষা প্রতিষ্ঠানের অভাব পূরণে অপরিসীম ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। যা নিঃসন্দেহে উৎসাহব্যঞ্জক ও প্রশংসনীয়।

জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল হজরত মায়মুনা (রা:) মাদ্রাসা ও আবদুল্লাহ-নাহার হিফজ ও এতিমখানায় পৌঁছালে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটির সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ আমান উল্লাহ আমানের নেতৃত্বে কমিটির অন্যান্য কর্মকর্তা ও সদস্য, শিক্ষক, অভিবাবক ও এলাকাবাসী তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে বরণ করা হয়।

অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি, প্রতিষ্ঠানের সাবেক সভাপতি অধ্যক্ষ আলহাজ্ব মমতাজুল হককে সম্মাননা ক্রেস্ট, উপহার সামগ্রী ও ফুল দিয়ে সংবর্ধিত করা হয়। এছাড়া ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল হোছাইন কক্সবাজার জেলা দলিল লেখক সমিতির সভাপতি নির্বাচিত হওয়ায় তাঁকে ক্রেস্ট দিয়ে সংবর্ধিত করা হয়।

অনুষ্ঠানে মাহমুদুল হক স্মৃতি মেধা বৃত্তি পরীক্ষায় পঞ্চম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করা মায়মুনা আক্তার, দ্বিতীয় স্থান অধিকার করা শহীদুল ইসলাম ও তৃতীয় স্থান অধিকার করা রায়হান উল্লাহ এবং ৪র্থ শ্রেণিতে প্রথম স্থান অধিকার করা নিশাত সোহাইয়া ইকরা, দ্বিতীয় স্থান অধিকার করা তৌহিদুল ইসলাম ও তৃতীয় স্থান অধিকার করা মরিয়ম সুলতানাকে আনুষ্ঠানিকভাবে বৃত্তির সনদ, ক্রেস্ট, নগদ অর্থ ও উপহার সামগ্রী প্রদান করা হয়। এছাড়া বার্ষিক ক্রীড়া, সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে সাফল্য অর্জন করা ৩৯ জন শিক্ষার্থীকে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে অভিবাবক, শিক্ষার্থী, গন্যমান্য ব্যক্তি, বিশিষ্টজন, ব্যবস্থাপনা কমিটির কর্মকর্তা, সদস্য, শিক্ষানুরাগী, এলাকাবাসী সহ প্রায় অর্ধসহস্র আমন্ত্রিত লোকজন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, হজরত মায়মুনা (রা:) মাদ্রাসা ও আবদুল্লাহ-নাহার হেফজ ও এতিমখানাটি দ্বীনি ও আধুনিক শিক্ষার সমন্বয়ে পরিচালিত হয়ে আসছে। এ প্রতিষ্ঠানে প্রায় সাড় ৪ শত শিক্ষার্থী রয়েছে। প্রতিষ্ঠানটির শিক্ষার মান খুবই উন্নত, আধুনিক ও যুগোপযোগী। শিক্ষার্থীদের পাশের হার অত্যন্ত সন্তোষজনক। নিজস্ব তিন তলা ভবনে বিষয়ভিত্তিক দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক দ্বারা পরিচালিত প্রতিষ্ঠানটি বাংলাদেশ নুরানী শিক্ষা বোর্ডের একটি স্থায়ী পরীক্ষা কেন্দ্র।

সারাদেশ-এর আরও খবর