সীমান্ত দিয়ে গরু পাচার বন্ধ না হলে, সংঘাত আরো তীব্র হবে

নাইক্ষ্যংছড়ি আইন-শৃঙ্খলা কমিটির সভায় বক্তারা :

  বিশেষ প্রতিনিধি    12-04-2023    95
সীমান্ত দিয়ে গরু পাচার বন্ধ না হলে, সংঘাত আরো তীব্র হবে

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির সভা উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ এপ্রিল) সকাল ১১ ঘটিকায় উপজেলা অফিসার্স ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: শফিউল্লাহ। সভায় বক্তারা উপজেলার সীমান্ত পয়েন্ট গুলি দিয়ে মায়ানমারের গরু পাচার বন্ধ না হলে, ভবিষ্যতে এই গরু পাচারকে কেন্দ্র করে মারামারি,হানাহানি সহ সংঘাত আরো বৃদ্ধি পাবে বলে জানায়। তাই এই মুহূর্তে সীমান্তরক্ষীসহ আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসনকে কার্যকরী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান বক্তারা।

সভায় নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে অবৈধ গরু পাচার নিয়ে ব্যাপক আলোচনা হয়। সভায় বাইশারী ইউনিয়নের চেয়ারম্যান মো:আলম বলেন, গরু পাচার বন্ধ করতে আমাদের সীমান্তের যে সব পয়েন্ট দিয়ে গরু পাচার হয়ে বাংলাদেশের অভ্যন্তরে আসছে ; সেই সীমান্ত পয়েন্টে আরো কঠোর ভাবে নজরদারি বাড়ালে, গরু পাচারসহ সীমান্তের অপরাধ অনেকাংশে কমবে আসবে।

সোনাইছড়ি ইউপি চেয়ারম্যান এ্যানি মার্মা বলেন, গত ৯ এপ্রিল সকাল ১১ টায় উপজেলা সদর প্রাঙ্গণে ভোক্তভোগী মহল একটি মানববন্ধন করে। যাতে সী-গাল হোটেল সোনাইছড়িতে পাহাড়িদের ভূমি দখল করছে বলে অপপ্রচার চালায় ; মূলতএটি সঠিক নয়। সী-গাল কর্তৃপক্ষ কখনো অবৈধ ভূমি দখলের আগ্রহ দেখায়নি। বরং এলাকার শিক্ষার মান উন্নয়নে আন্তর্জাতিক মানের একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করতে চাচ্ছে। ওই বিদ্যালয়ের মাধ্যমে এলাকার সাধারণ মানুষ উপকৃত হবে। ঝরে পড়া শিশুরা শিক্ষা লাভের ফলে, শিক্ষার প্রসার ঘটবে।

এই বিষয়ে তিনি আরো বলেন, আমার ইউনিয়নের একজন মেম্বারকে প্রশাসনের পক্ষ থেকে একটি নোটিশ দেওয়া হলে, এটি নিয়ে তিনি অপ -প্রচার সহ নানা প্রবাকান্ড ছড়াচ্ছে। চিহ্নিত কিছু মহলের ইন্ধানে বিভিন্ন এলাকা থেকে ভাড়া করে লোক জুড়ে করে মানববন্ধনের নামে এসব অযথা ইস্যু তৈরির চেষ্টা করছে।

প্রশাসনসহ সকলকে তিনি এই অপপ্রচার থেকে সজাগ থাকার আহ্বান জানান। তিনি আরো বলেন,জারুলিয়াছড়িসহ আমাদের এলাকায় এখনো,এমন কিছু হেড়ম্যান -কারবারি আছে যারা টাকার বিনিময়ে সরকারি খাস জমি বহিরাগতদের দখল হস্তান্তর করে। এদের চিহ্নিত করে আইনের আওতায় আনা উচিত।

সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ শফিউল্লাহ সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের কথা তুলে ধরেন। এবং সকল প্রকার অপরাধের বিষয়ে বক্তব্য রাখেন। সভার সভাপতি উপজেলা নির্বাহী অফিসার রোমন শর্মা অবৈধ ইট ভাটাসহ সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেন।

উক্ত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মংলাওয়াই মার্মা, মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা আক্তার, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সারাদেশ-এর আরও খবর